প্রচ্ছদ দেশজুড়ে ফ্রি কোভিড-১৯ ভ্যাকসিন অনলাইন রেজিষ্ট্রেশন পয়েন্ট

ফ্রি কোভিড-১৯ ভ্যাকসিন অনলাইন রেজিষ্ট্রেশন পয়েন্ট

77
0
ফ্রি কোভিড/১৯ ভ্যাকসিন অনলাইন রেজিষ্ট্রেশন পয়েন্ট
ফ্রি কোভিড/১৯ ভ্যাকসিন অনলাইন রেজিষ্ট্রেশন পয়েন্ট

দিনাজপুর প্রতিনিধিঃ বিশ স্বাস্থ্য সংস্থার মতে করোনা ভ্যাকসিন একটি নিরাপদ ব্যবস্থা যার কোন বিকল্প নেই। বাংলাদেশ সরকারের করোনা ভ্যাকসিন কার্যক্রমকে বাস্তবায়নের লক্ষ্যে এই প্রথম কোন বেসরকারী এনজিও প্রতিষ্ঠান ইকো সোশ্যাল ডেভলপমেন্ট অর্গানাইজেশন (ইএসডিও) সরকারের করোনা ভ্যাকসিন মহান উদ্যোগকে গত মার্চ/২১ মাস থেকে গ্রামের অশিক্ষিত দুস্থ্য গরীব অসহায় নারী ও পুরুষের মাঝে ফ্রিতে ভ্যাকসিন অনলাইন রেজিষ্ট্রেশন করাচ্ছে ।

ইএসডিও তার বিশাল কর্মী বাহিনীর মাধ্যমে বিভিন্ন উৎপাদশীল কারখানা ও সুদুর গ্রামে গিয়ে অস্থায়ী ক্যাম্প করে ৩০ বছরের উর্দ্ধে নারী ও পুরুষদের মাস্কের ব্যবহার নিয়মকানুন ও স্বাস্থ্য বিধি সম্পর্কে প্রশিক্ষণসহ ভ্যাকসিনের জন্য রেজিষ্ট্রেশন করাচ্ছেন শুধু তাই নয় তাদের আবার ফলোআপ ও মনিটরিং করছে যে তারা যথা সময়ে ভ্যাকসিন নিয়েছে কি না।

ইএসডিও’র এক কর্মকর্তা জনাব আবু বক্কর সিদ্দিক, প্রোগ্রাম অফিসার (এসইপি) প্রজেক্ট এবং অপর একজন কর্মকর্তা জনাব জাহাঙ্গীর আলম প্রজেক্ট ম্যানেজার (পরিবেশ বান্ধব নির্মাণ সমগ্রী) বলেন শ্রমিক ও অশিক্ষিত মানুষ এখনও ভ্যাকসিনকে ভয় পায় এবং স্বাস্থ্য বিধি মানে না। তাই তাদেরকে স্বাস্থ্য বিধির নিয়ম কানুন সম্পর্কে বুঝিয়ে ভ্যাকসিনের জন্য নিবন্ধনে উৎসাহিত করাতে বেশ পরিশ্রম করতে হচ্ছে।

তবে গ্রামের ও শহরের শিক্ষিত ও সচেতন মহল ইএসডিও’র উদ্যোগকে স্বাগত জানিয়েছে এবং তারা বলছে ইএসডিও’র ন্যায় বাংলাদেশের সকল এনজিও এ মহান কার্যক্রম শুরু করলে খুব দ্রুত বাংলাদেশের সকল মানুষ ভ্যাকসিন নিতে পারত এবং বাংলাদেশ দ্রুত করোনা মুক্ত হতো।

তবে খবর নিয়ে জানা যায় ইএসডিও ঠাকুরগাও, পঞ্চগড়, দিনাজপুর, নীলফামারী, লালমনিরহাট,রংপুর, কুড়িগ্রাম, গাইবান্ধা, বগুড়া, সিরাজগঞ্জ, নাটোর, চাপাইনবাবগঞ্জ, রাজশাহী ও জামালপুরসহ এক যোগে ১৪টি জেলায় স্বাস্থ্য বিধি সম্পর্কে আলোচনা ও ফ্রি ভ্যাকসিন রেজিষ্ট্রেশন কার্যক্রম চালু করেছে।

সাইফুল ইসলাম /শা