প্রচ্ছদ জাতীয় মানিকগঞ্জে গ্রাম বাংলার ঐতিহ্যবাহী হা-ডু-ডু খেলা

মানিকগঞ্জে গ্রাম বাংলার ঐতিহ্যবাহী হা-ডু-ডু খেলা

28
0

মানিকগঞ্জ জেলা প্রতিনিধিঃ মানিকগঞ্জের বানিয়াজুরী ঘিওর  গ্রামের চৌরাস্তা মোড়ে বাংলার হারিয়ে যাওয়া ঐহিত্যবাহী হা-ডু-ডু বা কাবাডি খেলা অনুষ্ঠিত ।

আধুনিক সভ্যতার ছোঁয়া ও কালের বিবর্তনে মহাকালের পাতা থেকে ক্রমশ অস্পষ্ট হয়ে যাচ্ছে গ্রাম বাংলার চির ঐতিহ্যবাহী খেলাধূলা । হা-ডু ডু জায়গা দখল করেছে লুডো, কেরাম, ক্রিকেট, টিভি, কম্পিউটার। আমাদের আদি ক্রীড়া সংস্কৃতিকে বাঁচিয়ে রাখতে অবশ্যই গ্রামীণ ক্রীড়া ফেডারেশন গঠন করা দরকার। এতে আগামী প্রজন্ম আমাদের এসব খেলাকে জানতে পারবে। ভুলে গেলে চলবে না যে, হা-ডু-ডু আমাদের জাতীয় খেলা। যা শত বছরের নিজস্ব ক্রীড়ার ঐতিহ্য।

জাতীয় এই খেলাকে ঘিরে তৈরি হয় উৎসব মুখর পরিবেশ। নারী পুরুষ ও শিশু থেকে শুরু করে বৃদ্ধ বয়সের লোক সম্মিলিত ভাবে এই খেলা উপভোগ করেন। বিবাহিত বনাম অবিবাহিতদের খেলা।

অবিবাহিত ১ পয়েন্টে জিতে ম্যাচে জয়ী হয়। উপস্থিত নেতৃবৃন্দরা বলেন, দেশের জাতীয় খেলাকে টিকিয়ে রাখতে ও যুব সমাজকে মাদক মুক্ত রাখতে খেলায় আগ্রহী করে তোলার পাশাপাশি গ্রামের মানুষের সাথে সৌহাদর্য বাড়াতে প্রতি বছরই আয়োজন করা দরকার মনে করি এবং এ ধরনের আয়োজন করলে প্রতিভাবান খেলোয়ার তৈরী হবে এবং আগামীতেও এমন আয়োজন অব্যাহত রাখতে উপস্থিত নেতৃবৃন্দরা আশাপ্রকাশ করেন।

মোঃ আরিফুর রহমান অরি/মাহা