প্রচ্ছদ জাতীয় সদরপুরে শ্রম বিক্রির হাটে উঠছে শত শত কর্মহীন মানুষ

সদরপুরে শ্রম বিক্রির হাটে উঠছে শত শত কর্মহীন মানুষ

28
0

সদরপুর(ফরিদপুর) প্রতিনিধিঃ কাক ডাকা ভোর। জীবন জীবিকার তাগিদে নিম্ম আয়ের মানুষ তাদের শ্রম বিক্রি করতে নিজেকে তুলে এনেছেন হাটে। আর এমনি হাটের নাম হয়েছে মানুষ বিক্রির হাট। বর্ষাকালের ভোর আকাশে অনেক সময়ই গুড়ি গুড়ি বৃষ্টি ঝড়ে। শত প্রাকৃতিক দুর্যোগ উপেক্ষা করে প্রতিদিন বসে শ্রম বিক্রির হাট বাজার।

বলছি সদরপুর উপজেলার আকোটেরচর ইউনিয়নের মনিকোঠা বাজার, ঢেউখালী ইউনিয়নের বাবুরচর বাজার ও কৃষ্ণপুর ইউনিয়নের শৌলডুবী মজুমদার বাজারে গড়ে ওঠা মানুষের হাটের কথা। যেখানে প্রতিদিন ভোর শুরু হওয়ার সাথে সাথেই শত শত শ্রম বিক্রির মানুষ তাদের কর্ম পেতে নিজেকে শ্রমিক হিসাবে তুলে ধরেন হাটে। ভোরের এ হাটে সবাই আসে বিক্রি হতে।

উদ্দেশ্য দিন,সপ্তাহ এমন কি মাসের জন্য বিক্রি হয়ে কোনো গৃহস্থের বাড়িতে, মাঠে ফসলের ক্ষেতে অথবা নির্মাণকাজ করে অর্থ উপার্জন করা। এ হাটে যাদের কাজের জন্য লোক দরকার তারাও চলে আসেন এখান থেকে মানুষ বা জন ক্রয় করে নিতে। এ সব কর্মহীন মানুষ একক,জোড়া,গন্ডা হিসাবে বিভিন্ন চুক্তিতে বিক্রয় হয়ে থাকে।  জোড়া বিক্রি হচ্ছে ১হাজার থেকে ১২শত টাকা করে। পরিবার ছেড়ে আসা মানুষগুলো জীবিকার তাগিদে এখন শ্রম বিক্রির হাটে তাদের কর্ম খুজে পাচ্ছেন।

পরিবার ছেড়ে আসা এসব মানুষগুলো মাসের পর মাস এমনি বছর পার করে যাচ্ছে সদরপুর উপজেলার বিভিন্ন এলাকায়। মানুষের এ হাট তাদের জন্য কর্মসংস্থানের একটা মাধ্যম ও  হয়ে উঠেছে। জীবিকার তাগিদে পরিবার পরিজন ছেড়ে সাংসারিক যোগান দিতে কাজের সন্ধানে আসেন এই উপজেলায়। এদের বাড়ি যশোহর, ঝিনাইদাহ,রাজশাহী, দিনাজপুর, রংপুর, নওগাঁ এবং নাটোরসহ দেশের বিভিন্ন জেলায়।

মোঃ সাব্বির হাসান/মাহা